Friday, February 20, 2009

প্রথম বিতর্ক প্রতিযোগিতা

প্রথম বিতর্ক প্রতিযোগিতায় আজ ১৯শে ফেব্রুয়ারি অংশ গ্রহণ করি। যদিও সেটি ছিল শুধুই একটি প্রস্তুতিমূলক বিতর্ক এবং এটি ছিল আমাদের বিতর্ক শেখারই একটি অংশ। এর আগে দুটি বারওয়ারী বিতর্ক করেছি দুটি কিন্তু সনাতন ধারার বিতর্ক এটাই ছিল প্রথম।

আজকের বিতর্কের বিষয় ছিল, “বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ, কেড়েছে আবেগ।” আজ বিষয়ের বিপক্ষে ছিল আমার অবস্থান। বিতর্কের বিষয় আমাদের দেয়া হয়েছিল মাত্র ২০ মিনিট আগে। তাই হয়তো খুব একটা যুক্তি আমরা খুঁজে পাইনি কিন্তু তবুও আজ আমরা জয়ি হই। আমাদের দলে আজ যারা যারা ছিল তারা হল: জয়ন্ত, আমি, চিশতি, মহুয়া ও রিফাত।

বিপক্ষ দলের প্রথমেই জয়ন্ত তার বক্তব্য দেওয়ার পর আমি আমার বক্তব্য পেশ করি। আমি মূলতঃ বিজ্ঞানের শুরুই যে আমাদের আবেগ, ইচ্ছা আর স্বপ্নকে বাস্তবায়নের জন্যই তৈরী সেই বিষয়ে আলোকপাত করি এবং কয়েকটি উদাহরণের মাধ্যমেই বোঝাতে চেয়েছি কিভাবে বিজ্ঞান আমাদের আবেগকে কেড়ে না নিয়ে আবেগকে বাড়িয়েছে। আমার সব কিছুই ঠিকই ছিল কিন্তু কেন জানি বলে ফেলাম বিজ্ঞানের ধ্বংস জজ্ঞের কথা। সেটাই ছিল আমার বড় ভুল। তা বাদে আমি ভালই বলেছিলাম।

যাই হোক, আজ যারা বিতর্ক করেছিল তাদের সকলেরই আজ ছিল প্রথম বিতর্ক প্রতিযোগিতা। তাই আজ সবারই প্রচুর ভুল হওয়া সত্বেও আমরা সবাই খুব উপভোগ করলাম সেটি।

No comments: